LATEST UPDATE

সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০১৬

হজযাত্রীদের জন্য প্রযুক্তি


হজ পালন করতে গিয়ে প্রযুক্তির ব্যবহার করছেন হজযাত্রীরা। হজে আসার আগে থেকেই শুরু হয়েছে তথ্যপ্রযুক্তির ব্যবহার।  বাংলাদেশে প্রাক্-নিবন্ধন করতে হয়েছে। অর্থাৎ জাতীয় পরিচয়পত্রের নম্বর, ছবি, পাসপোর্ট নম্বর, মুঠোফোন নম্বরও (যেখানে খুদে বার্তা যাবে) ফি দিয়ে প্রাক্‌-নিবন্ধন করতে হয়েছে। নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে ডেটা এন্ট্রি করে অনলাইনে ভিসার আবেদন করা হয়েছে। ম্যানিনজাইটিস টিকা কবে কোথায় দিতে হবে, তা-ও জানানো হয়েছে খুদে বার্তায়। বিমানের ফ্লাইট তথ্য, হজ ক্যাম্পে যোগাযোগ করতে হবে কবে, তা-ও খুদে বার্তার মাধ্যমে জানানো হয়েছে। জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনে প্রযুক্তি ব্যবহার করে আঙুলের ছাপ, ছবি তোলা ইত্যাদি কাজ হয়েছে। হজযাত্রীদের নাম, মোয়াল্লেম নম্বর বারকোডসহ তথ্য দেওয়া হচ্ছে হাতের কবজিতে পরার বেল্ট।
প্রথম আলো থেকে প্রকাশিত হজগাইড বিতরণ করা হয়েছে হজযাত্রীদের মধ্যে। এই গাইডটি ইন্টারনেট এবং স্মার্টফোনেও পাওয়া যাচ্ছে। কিউআর বা বারকোড রিডার ব্যবহার করে হজগাইড পাওয়া যাবে স্মার্টফোনেই। ওয়েবে পেতে ক্লিক করতে হবে http://service.prothom-alo.com/palo/hajjguide.pdf এই ঠিকানায়।
ইন্টারনেট ব্যবহার করে স্মার্টফোনে হজযাত্রী www.hajj.gov.bd ওয়েবসাইটে হজের তথ্য পাবেন। হজ, ওমরাহ, মিনা লোকেটর, পিলগ্রিম গাইড, হজ নেভিগেটর নামে একাধিক হজের অ্যাপও পাওয়া যায়। গুগল প্লেস্টোর বা অ্যাপল স্টোর থেকে নামানো যায় এসব অ্যাপ। এই অ্যাপগুলোতে হজে করণীয়, নিয়মকানুন, মিনার মানচিত্র, আরাফাতের মানচিত্র, মক্কা-মদিনার মানচিত্র, দোয়া-দরুদসহ প্রয়োজনীয় সবকিছু আছে। জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) প্রযুক্তি ব্যবহার করে গুগল ম্যাপস থেকে মক্কা-মদিনা, মিনা, আরাফাতের রাস্তার নির্দেশনাও পাওয়া যাবে। মিনায় জামারা (শয়তানকে পাথর মারার স্থান) থেকে হজযাত্রীর তাঁবুর অবস্থান, তাঁবু থেকে মসজিদুল হারামে যাওয়া-আসার পথ সম্পর্কে ধারণা নিয়ে ভিড় এড়াতে হেঁটে সুড়ঙ্গ (টানেল) পথ দিয়ে মসজিদুল হারামে পৌঁছাতে গুগল ম্যাপের সহায়তা (https://goo.gl/WPBR25) নেওয়া যাবে।
 

মুঠোফোনে হজ পিলগ্রিম গাইড
বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশে মক্কা যান। ভাষার ভিন্নতা, নতুন দেশ, নতুন পরিস্থিতি বিবিধ কারণে তাঁদের নানা সমস্যায় পড়তে হতে পারে। হজযাত্রীরা যাবেন পবিত্র মক্কা, মিনা, আরাফাত ও মুজদালিফায়। এ ছাড়া মদিনায় মসজিদে নববিতে নামাজ আদায় করবেন। মক্কা বা মদিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে একাধিকবার বাসা থেকে বেরোতে হবে। রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। হাজিদের মুঠোফোনে হজের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে বিজনেস অটোমেশন মুঠোফোনের জন্য পিলগ্রিম গাইড সফটওয়্যার তৈরি করেছে। এটি ব্যবহার করতে চাইলে দরকার অ্যানড্রয়েডসংবলিত মুঠোফোন আর সংশ্লিষ্ট দেশের (সৌদি আরবের) ইন্টারনেটসহ সিম। যেকোনো মুঠোফোনে অ্যানড্রয়েড ব্যবহার করা যাবে। গুগল প্লে স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (www. hajj. gov. bd) থেকে পিলগ্রিম গাইড সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করা যায়।
বিজনেস অটোমেশন লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট রাশিদুল হাসান জানালেন, এ সফটওয়্যারটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজি তাঁর প্রাক্‌-নিবন্ধন নম্বর (১০ সংখ্যার নম্বর), মোবাইল নম্বর লিখে রেজিস্ট্রেশন (নিবন্ধন) করতে পারবেন। এটি একবারই করতে হয়। এতে মক্কা-মদিনার সময়, হজে করণীয়, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, পথনির্দেশক (ডিরেকশন), হজ সংবাদ (নিউজ), প্রযোজনীয় তথ্য (ইনফরমেশন), হাজি প্রোফাইল, ঐতিহাসিক স্থান-মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মুঠোফোনে চলে আসবে।
সময়সূচি এবং আবহাওয়া মেন্যুতে মক্কা-মদিনার নামাজের সময়সূচি, আবহাওয়া ও সময় দেখা যাবে।
হজের মেন্যুতে করণীয় বিষয়ের মধ্যে একনজরে হজ, ওমরাহ, ইহরাম, অজিফা আরবি, বাংলা, ইংরেজি ভাষায় বর্ণনা করা আছে। কোরআন শরিফের ১১৪টি সুরা বাংলা, ইংরেজি ভাষায় দেখা ও শোনার ব্যবস্থা আছে। স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান মেন্যুতে মক্কা, মদিনার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের অবস্থান দেখা যাবে।
পথনির্দেশক মেন্যুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে আর শেষ কোথায় হবে, এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাবেন। ধরা যাক আপনার মক্কার বাসা শুরুর স্থান নির্বাচন করলেন আর যেতে চান কাবা শরিফে, এরপর তা গুগল ম্যাপে গাড়িতে অথবা হাঁটা রাস্তার নির্দেশনা দেবে। এখন আপনি যদি হারিয়ে যান, তবে নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থানকে ‘সেভ’ করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। ঐতিহাসিক স্থান মেন্যুতে জাবালে রহমত, হেরা গুহা, জান্নাতুল মুআলা, জান্নাতুল বাকি সম্পর্কে তথ্য জানা যাবে। তথ্য ও যোগাযোগ মেন্যুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর। নামাজের সময় মেন্যুতে পাওয়া যাবে পাঁচ ওয়াক্ত নামাজের সময়। প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি,  গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ ইত্যাদি। এক কথায় হাতের মুঠোতেই থাকছে সব তথ্য।


সূত্রঃ প্রথম আলো

Share this:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © 2014 VIGOROUS MEDIA. Designed by NaYeM | Distributed By Gooyaabi Templates