LATEST UPDATE

সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০১৬

ফেসবুক স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত রকেট বিস্ফোরণে!



স্পেসএক্স রকেট বিস্ফোরণের সময় ফেসবুকের স্যাটেলাইট ধ্বংস হয়ে যাওয়ার কারণে মার্ক জাকারবার্গ দুঃখ প্রকাশ করেন। ফেসবুক আশা করেছিল যে নতুন অ্যাকুইলা কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) বর্তমানে যোগাযোগহীন এলাকাগুলোর মানুষের জন্য ইন্টারনেট সরবরাহ করতে পারবে। কিন্তু বিস্ফোরণের সময় পেলোডটি হারিয়ে যায় এবং স্পেসএক্সের ওপর থাকা সবকিছু নষ্ট হয়ে যায়।
স্যাটেলাইট হারানোর খবর শুনে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা খুবই হতাশা প্রকাশ করেন। তিনি জানান স্যাটেলাইটটি তৈরি করা হয়েছিল একটি ইসরায়েলি প্রতিষ্ঠানকে দিয়ে। এর উদ্দেশ্য ছিল আরও মানুষকে ইন্টারনেট ও ফেসবুকের সঙ্গে সংযুক্ত করা।
মার্ক জাকারবার্গ লিখেছিলেন, ‘আমি এখন আফ্রিকায়, আমি গভীরভাবে হতাশ আমাদের স্যাটেলাইট ধ্বংসের খবরটা শুনে। স্যাটেলাইটটি বহু উদ্যোক্তা এবং এই মহাদেশের প্রত্যেককেই সংযুক্ত রাখত।’
তিনি আরও লেখেন, ‘সৌভাগ্যবশত, আমরা অ্যাকুইলার মতো অন্য প্রযুক্তি তৈরি করছিলাম মানুষকে যুক্ত রাখতে। আমরা সবাইকে সংযুক্ত রাখার লক্ষ্যে দৃঢ়। আর আমরা আমাদের কাজ অব্যাহত রাখব যত দিন না প্রত্যেকে এই স্যাটেলাইটের সুবিধা উপভোগ করে।’
বিস্ফোরণটিকে মহাকাশ প্রকৌশলীদের অনিয়ম হিসেবে বিবেচনা করা হচ্ছে এবং এখন পর্যন্ত এর কারণ সম্পর্কে পরিষ্কার কোনো কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। এ দুর্ঘটনায় কেউই আহত হয়নি কিন্তু প্রচুর আর্থিক ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
জাকারবার্গ উল্লেখ করেছিলেন যে এই দুর্ঘটনায় প্রচুর আর্থিক ক্ষতি হয়েছে। তাই তাঁর এক ফলোয়ার জিজ্ঞেস করেছিলেন, এই জিনিসের ওপর কী ধরনের বিমা করা হয়েছিল?
উত্তরে মার্ক জাকারবার্গ জানান, এ ক্ষেত্রে অর্থটা বিষয় না, বিষয় হচ্ছে মানুষকে সংযুক্ত করতে আরও অনেকটা সময় লেগে যাবে।
সূত্র: ইনডিপেনডেন্ট

Share this:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © 2014 VIGOROUS MEDIA. Designed by NaYeM | Distributed By Gooyaabi Templates