LATEST UPDATE

বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬

ডিমনেশিয়া কি জানুন, সুস্থ্য থাকুন!




প্রতি ৩ সেকেন্ডে, পৃথিবীতে একজন মানুষ ডিমিনেশিয়া রোগে আক্রান্ত হচ্ছে। ২০৫০ সালের মধ্যে ডিমনেশিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা তিন গুণ বেড়ে যাবে, যা ২১ শতকের অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যায় পরিণত হতে পারে। সম্প্রতি এমনই শঙ্কার কথা জানিয়েছে আন্তর্জাতিক স্বাস্থ্য বিষয়ক সংস্থা গুলো।

ডিমনেশিয়া শব্দটি এমন একটি অবস্থাকে বুঝায়, যার ফলে মস্তিস্কের বিভিন্ন ধরণের কার্যক্রম যেমন- স্মৃতি, চিন্তা, অন্যকে চিনতে পারা, ভাষা, পরিকল্পনা এবং ব্যক্তিত্বের অবনতি ঘটে। বিভিন্ন প্রকার ডিমনেশিয়ার মধ্যে আছে, ভাস্কুলার, লিউভডি এবং ফ্রন্টো টেম্পেরাল ডিমনেশিয়া।

এই রোগের লক্ষণ গুলো হচ্ছে; স্মৃতি শক্তি কমে যাওয়া, চিন্তা করতে গিয়ে সমস্যায় পড়া, কিছু বলতে গিয়ে শব্দ খুঁজে না পাওয়া, কাছের মানুষ চিনতে না পারা, মেজাজের পরিবর্তন ঘটা।

স্বাস্থ্যসম্মত জীবনাচার, আমাদের পরবর্তী জীবনে ডিমনেশিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দিতে পারে। স্বাভাবিক ভাবে হৃতপিন্ডের কার্যকারিতার জন্য ভাল, মস্তিস্কের জন্য ভাল। যে কারনে সুষম খাদ্যগ্রহণ এবং নিয়মিত শারীরিক ও মানসিক ব্যায়ামের মাধ্যমে জীবনের শেষ দিন পর্যন্ত সুস্থ্য থাকা যাবে।

উল্লেখ, এ বছর বিশ্ব আলঝেইমার্স মাস সেপ্টেম্বর ২০১৬ পালন হচ্ছে। এই রোগের কারনে শতকরা ৬০ থেকে ৭০ ভাগ ক্ষেত্রে ডিমনেশিয়া হয়ে থাকে।ডিমনেশিয়া কি জানুন, সুস্থ্য থাকুন

Share this:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © 2014 VIGOROUS MEDIA. Designed by NaYeM | Distributed By Gooyaabi Templates